• শনিবার, ১৮ মে ২০২৪, ০১:২৪ অপরাহ্ন |
  • English Version

ভৈরবে দেশীয় পদ্ধতিতে গরু মোটাতাজাকরণে ব্যস্ত খামারীরা, ন্যায্যমূল্য নিয়ে শঙ্কা

# মিলাদ হোসেন অপু :-
পবিত্র ইদুল আযহা উপলক্ষে কিশোরগঞ্জের ভৈরবে প্রস্তুত রয়েছে ১০ হাজারেরও অধিক গরু, মহিষ, ছাগল ও ভেড়া। সম্পূর্ণ দেশীয় খাবার খাইয়ে গরু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেন স্থানীয় খামারীরা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে খামারীরা শঙ্কায় রয়েছে সঠিক দাম পাওয়া নিয়ে। গত এক বছরে বিলুপ্ত হয়েছে প্রায় ছোট বড় ৩০টি খামার। এ বছরও যদি বিদেশি গরু দেশে প্রবেশ করে তাহলে পথে বসতে হবে এমনটাই দাবী খামারীদের।
সরেজমিনে ঘুরে দেখা যায়, পৌর শহরসহ উপজেলার ৭টি ইউনিয়নে ছোট বড় প্রায় আড়াই হাজার খামারে এবার কোরবানীর পশু লালন পালন করা হচ্ছে। এ সকল পশুদের খাদ্য তালিকায় রয়েছে পাকচং ঘাস, কুড়া, ভূসি, খৈল, খড় ও ভাতের মাড়। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে এসব পশু লালন পালন করছেন খামারীরা। শুধু তাই নয় কোরবানীর হাটে বিক্রি করে কিছু টাকা লাভের আশায় প্রান্তিক পর্যায়েও এক দুটি করে কোরবানীর পশু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেন। গো-খাদ্যের মূল্য বৃদ্ধিতে স্বল্প লাভেই তাদের পালিত গরু কোরবানীর হাটে বিক্রি করে দেবেন বলে সিদ্ধান্ত অধিকাংশ খামারী ও প্রান্তিক কৃষকদের। ঈদ বাজারে বড় গরুর চাহিদার তুলনায় মাঝারি ও ছোট গরুর চাহিদাই বেশি। বড় গরুর ক্রেতা কম। মাঝারি ও ছোট গরুর ক্রেতা বেশি। এসব গরুতে মোটামুটি কিছুটা লাভবান হওয়া যায়। বিদেশি গরু দেশে না আসলে কিছু টাকা লাভের মুখ দেখতে পাবে গরু বিক্রেতারা। পশু খাদ্যের দামে ঊর্ধ্বগতি, শ্রমিকদের মজুরি বেশি থাকায় আশংকা রয়েছে সঠিক দাম পাওয়া নিয়ে। খামারীরা অসাধু উপায়ে যাতে গরু মোটাতাজাকরণ করতে না পারে সে দিকে নজরদারীসহ বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছেন প্রাণি সম্পদ কর্মকর্তারা। পশু খাদ্যের দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি অব্যাহত থাকলে আগামীতে কোরবানীর পশু লালন পালন অনেকটাই কমে যাবে, এতে করে লোকশানে পড়বে খামারীগণ। দেশের অর্থনৈতিক মন্দাভাবস্থায় কোরবানীর পশুর সঠিক দাম নিয়ে শঙ্কায় রয়েছেন খামারীরা।
উপজেলার আগানগর ছাগাইয়া গ্রামের খামারী শাকিল মিয়া জানান, ২০২০ সাল থেকে খামারে গরু পালন শুরু করি। শুরুতে ১০টি ষাঁড় লালন-পালন দিয়ে যাত্রা শুরু করলেও এবার শাহীওয়াল, সিন্ধি ও দেশী প্রায় ২০টি গরু কোরবানীতে বিক্রির জন্য প্রস্তুত করছি। সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে গরু পালন করছি। বিদেশি গরু দেশে না আসলে কিছু টাকা লাভের মুখ দেখতে পাবো।
পৌর শহরের জগন্নাথপুর এলাকার খামারী রমিজ উদ্দিন মিয়া বলেন, প্রায় ৪০টি গরু ছিল খামারে। ইতি মধ্যে ৭০% গরু বিক্রি করে দিয়েছি। খাদ্যের যে দাম যদি হাটে সঠিক দাম না পাই সেই শঙ্কায় অল্প লাভেই সব গরু বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। বড় গরুগুলোর ক্রেতা কত। মাঝারি ও ছোট গরুতে লাভবান হওয়া যায়। চাহিদাও বেশি।
লুন্দিয়া চরপাড়া এলাকার খুরশিদ মিয়া জানান, কোরবানীর জন্য সিন্ধি, ফ্রিজিয়ান ক্রস, নিলি রাভী ও দেশী ষাড়ঁসহ ১১ গরু এবং ২২টি মহিষ লালন-পালন করেছি। খাবার দাম বেশি তাই বিক্রি করতে নিয়ে যাওয়ার আগেই শঙ্কা কাটাতে পারছি না। ন্যায্যমূল্য না পেলে পথে বসতে হবে। করোনার পর থেকে গরু বিক্রি করে লাভবান হতে পারছি না। লাইভ ওয়েট সর্বোচ্চ ৮০০ কেজি ওজনে গরু রয়েছে। ইতিমধ্যে গরুর ছবি ও ভিডিওসহ অনলাইনে বিক্রয়ের চাহিদা দিয়েছি। সেখানে এখন পর্যন্ত কোন সাড়া পাই নাই।
খামারী জামাল মিয়া, ফজলু মিয়া, অতুল মিয়া, আক্তার মিয়া জানান, খাবারের দাম বাড়ার কারণে গরুর ন্যায্য দাম পাবে কি না, এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন। করোনার পর গত বছরেও লোকসান হয়েছে। এবার লোকসান পুষিয়ে নিতে আবারো গরু লালন-পালন করছেন। কিন্তু দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে মানুষের ব্যয় যে হারে বেড়েছে তাতে করে আয় না বাড়ায় শঙ্কায় রয়েছে তারা।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনিরুজ্জামান তরফদার জানান, এবার কোরবানী উপলক্ষে সম্পূর্ণ রাসায়নিকমুক্ত গরু মোটাতাজাকরণ করা হচ্ছে। সাতটি টিম ভৈরব উপজেলার খামারীদের বিভিন্নভাবে সহযোগীতা করে যাচ্ছে। অসাধু উপায়ে গরু মোটাতাজাকরণ যাতে করতে না পারে সে দিকে নজরদারী করা হচ্ছে। সেই সাথে প্রাণিসম্পদ অফিস কর্মকর্তারা প্রতিটি খামারে গিয়ে খামারীদেরকে পরামর্শ দিয়ে আসছে। ক্রেতা বিক্রেতাদের সুবিধার্থে খামারীদের গরুর ছবি, নাম ঠিকানা, মোবাইল নম্বর দিয়ে ভৈরব অনলাইন কোরবানী ডিজিটাল হাট নামে ফেসবুক পেইজে গরু বেচা কেনার ব্যবস্থা করেছি। ক্রেতা বিক্রেতা এখানে চাহিদা মত কোরবানীর পশু কেনা বেচা করতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *